✍ একুশ মানে ✍
- মনিরুজ্জামান জীবন ০৩-০৫-২০২৪

একুশ মানে রক্তক্ষরণ,
বাংলা বর্ণমালা।
একুশ মানে শহীদের
বুকের বিদ্ধ বুলেট,
বিপ্লবী পাঠশালা।
একুশ মানে বাংলা মায়ের,
বোবা অশ্রু জল।
একুশ মানে মায়ের ভাষার,
মুল্য রক্ত ঢল।
একুশ মানে বাংলা মায়ের,
গর্ভে ধরা অহম।
একুশ মানে বৃত্ত ভাঙা
বিরহ কথার,
স্বাধীন লৌহ কলম।
একুশ মানে শত বীরাঙ্গনার,
বিধবার সাদা রঙ।
একুশ মানে লক্ষ শিশুর
প্রথম মুখের বুলি,
বিচিত্র নানা ঢঙ।
একুশ মানে শহীদ মিনার,
উদিত রক্ত কিরন।
একুশ মানে ফুলেল অর্ঘ্যে
নিবেদিত ভক্তের,
রাঙ্গা মুক্ত চরন।
একুশ মানে ক্লান্তহীন দুপুরে,
কৃষকের সূরাশ্রয়।
একুশ মানে মনের ভিত্তি খোজার,
অদম্য বোধোদয়।
একুশ মানে তরুণ তরুণীর কন্ঠে,
সূরের অলঙ্কার।
একুশ মানে বাঙালীর কেনা
বিশ্ব সম্পদ,
একুশ মানে সালাম, বরকত,
রফিক, জব্বার,
বাঙালীর অহংকার।
৬/২/২০১৬ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।